শনিবার, ৬ সেপ্টেম্বর, ২০১৪

কবিতার প্রহর ১০

প্রার্থনার  ভাষা

আল মাহমুদ


মানুষের নভোযান, খেয়া আর প্রযুক্তি তাড়িত বিশাল যান্ত্রিক উৎক্ষেপ
সবি নিরর্থক স্বপ্নের জ্বালানিতে ব্যর্থতার সমুদ্রে সাঁতার মাত্র।
আমি চাই অন্য কিছু
আমার গতি তুমি তো জানো প্রভু কোন দিকে ধাবমান।
আমার রক্ত-মাংসে সেই ফেলে আসা চুম্বকের টান।
যেখান থেকে আমাদের পিতা-মাতা
কেবল জ্ঞানের লোভে, অমরতা ও আত্মতৃপ্তির আকাঙ্ক্ষায়
একদা কানাকড়ির মূল্যে হারিয়ে ছিলেন বেহেশত। সেই
মহাউদ্যানের টান আমার রক্তে, আমার মাংসে ও মজ্জায়।
দাও তাকে ফিরিয়ে আমায়।
প্রার্থনার ভাষা দাও প্রভু, নির্জ্ঞান আত্মসমর্পনের সহজতা।
আমি কি পাড়ি দিয়ে যাচ্ছি না হাঙরকুল সমুদ্রের চেয়ে দুরূহ
যে আয়ু?
সেই দিন এবং রাত্রি?
উদয় আর অস্ত।
আঁধার আর আলো। না
আলো আর অন্ধকার আর নয়। জ্বলুক তোমার নূরের দীপ্তি
যা ভেদ করে যায় পৃথিবীর উদরে লুকানো সমস্ত গলিত ধাতুর
                                                  সাতপরত পর্দা।
পৌঁছুতে চাই প্রভু তোমার সান্নিধ্যে
তোমার সিংহাসনের নীচে  একটি ফুরফুরে প্রজাপতি হয়ে।
যার পাখায় আঁকা অনাদিকালের অনন্ত রহস্য।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন