শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৩

কষ্টগুলোর জীবনকাল

আল্লাহ্‌ তা'আলা পবিত্র কুর'আনে আমাদের বলে দিয়েছেন যে, প্রত্যেকটি জিনিসের জন্যই তিনি একটি সময়কাল নির্ধারণ করে রেখেছেন। এর মাঝে আমাদের প্রতিকূলতা ও সংগ্রামও অন্তর্ভুক্ত। প্রত্যেকটিরই রয়েছে সূচনা ও সমাপ্তি; আছে একটি নির্ধারিত সময়কাল। জীবনের সকল পরিস্থিতিরই একটি নির্দিষ্ট সময় পর অবসান ঘটে অথবা পরিবর্তন ঘটে।

আমার জীবনের বেশকিছু পর্যায়কাল রয়েছে যখন এ আয়াতটি আমাকে গভীর প্রশান্তি এনে দিয়েছে। আপাতদৃষ্টিতে সাধারণ এই আয়াতটির রয়েছে সুগভীর তাৎপর্য :

"তুমি তোমার রবের সিদ্ধান্ত আসা পর্যন্ত ধৈর্য ধারণ করো, তুমি (অবশ্যই) আমার চোখের সামনে আছো।"
সূরা আত-তূর :৪৮

শেখার আছে অনেক কিছুই
 ১. আল্লাহ্‌ আপনার অবস্থার পরিবর্তন করবেন। শুধু ধৈর্য ধারণ করতে হবে। আর এই কষ্টের মুহূর্তটা পার করে যেতে হবে। এটা কখনও চিরস্থায়ী নয় এবং আপনার প্রভু এর দায়িত্বে আছেন (আপনার রবের সিদ্ধান্ত)।

২. "তুমি (অবশ্যই) আমার চোখের সামনে আছো।" এমনকি কষ্টের সময়টা পার করার সময়ও তাঁর চোখের সামনে। তিনি আমাদের খেয়াল রাখছেন। কী পরম শান্তি!

৩. আপনি শুধু এ কারণেই ধৈর্য ধারণ করবেন না যে, (ক) আল্লাহ্‌র নির্দেশ আপনার অবস্থার নিয়ন্ত্রণ করছে বরং এ কারণেও যে, (খ) তিনি আপনাকে দেখছেন। তিনি হচ্ছেন অভিভাবক, এমনকি আমাদের কষ্টের সময়টাতেও। প্রকৃত বিষয়টি হচ্ছে আপনি তাঁর দৃষ্টি ও সুরক্ষার মধ্যে আছেন এবং আপনি ধৈর্য ধারণে সক্ষম। এই পরিস্থিতিতেও আপনার ধৈর্য ধারণ করার ক্ষমতাটা, আপনার প্রতি আপনার রবের বিশাল এক অনুগ্রহ ও উপহার।

স্রষ্টা তাঁর সীমাহীন জ্ঞানের মাধ্যমে আমাদের পরিস্থিতি দেখছেন এবং আমাদের ধৈর্য ধারণের সামর্থ্যটিও তাঁর নিয়ন্ত্রণে।

মূল লেখা : ইয়াসমিন মোগাহেদ
The Lifetime Of Hardship

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন