শুক্রবার, ২ মে, ২০১৪

অনাহুত

রাতের কাজগুলো মোটামুটি গুছিয়ে ঘুমানোর প্রস্তুতি নিচ্ছিলাম। আগামীকালের করণীয় কাজগুলোর কথা ভাবছিলাম। অনেক কিছুর না হওয়ার সম্ভাবনাই মাথায় ঘুরপাক খাচ্ছিল। হঠাৎ করে প্রচণ্ড ঝাঁকুনি দিয়ে উঠল হলটা। প্রথমটায় কিছুই বুঝে উঠতে পারি নি। রাতের নিস্তব্ধতা ভেদ করে মেয়েদের সিঁড়ি বেয়ে নেমে আসার শব্দে বুঝলাম ভুমিকম্প হয়েছে।

কত পরিকল্পনাই না করে ঘুমাতে যাচ্ছিলাম! অথচ আজ রাতও হতে পারত আমার জীবনের শেষ রাত। যদি ঘুমের মাঝে নেমে আসে এমনই কোন আযাব! কেন জানি এই অনিবার্য সত্যটা বার বার ভুলে যাই। মুহূর্তের এ ধাক্কাটা যেন তারই স্মরণ করিয়ে দিল।
 অথচ কিছুক্ষণ পরেই পুরো ব্যাপারটা একটা মজায় পরিণত হলো। যে ভয় নিয়ে সবাই নেমে এসেছিল তার চেয়ে দ্বিগুণ উৎসাহে সবাই এখন উপরে উঠছে। যেন সবাই তাদের অনন্ত জীবন পাওয়ার ব্যাপারে নিশ্চিত হয়ে গেছে। মনে পড়লো গতকাল সন্ধ্যায় পড়া সূরা মুলক এর একটি আয়াত

"যিনি আসমানে আছেন, তিনি তোমাদের মাটির মধ্যে ধসিয়ে দেবেন এবং অকস্মাৎ ভূপৃষ্ঠ জোরে ঝাঁকুনি খেতে থাকবে এ ব্যাপারে কি তোমরা নির্ভয় হয়ে গিয়েছো?"
- সূরা মুলক : ১৭

আসলেই দুনিয়ার নেশায় আমরা এমনই বুঁদ হয়ে আছি যে যতক্ষণ পর্যন্ত না নিজের উপর বড় কোন বিপদ এসে না পড়ছে ততক্ষণ আমাদের হুঁশ ফেরানো মুশকিল।
আল্লাহ্‌ যেন আমাদের সকলকে হিদায়াত দান করেন। আমীন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন