সোমবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৪

স্বর্ণযুগের হাতছানি ২

মুতা যুদ্ধ- যাত্রার একটি মুহূর্ত।

তিন হাজার সৈন্যের মুসলিম বাহিনী আরব সীমান্ত অতিক্রম করে সিরিয়া প্রদেশে প্রবেশের পর জানতে পারলো, রোম সম্রাট এক লাখ সৈন্যের বিরাট বাহিনী নিয়ে অপেক্ষা করছে। তার সাথে যোগ দিয়েছে পৌত্তলিক আরবদের আরও এক লাখ সৈন্য। এ খবর জানার পর মুসলিম বাহিনীর অনেকেই পরিস্থিতি সম্পর্কে পরামর্শ করার প্রয়োজন অনুভব করল।

বসল পরামর্শ সভা। কেউ বললেন, 'শত্রু বাহিনীর সংখ্যা রাসূল (সা.) কে অবহিত করে পরবর্তী নির্দেশের প্রতীক্ষায় থাকা উচিত।' কিন্তু অনেকেই এই দ্বিধাগ্রস্ততাকে মেনে নিতে পারলেন না। তাঁদেরই একজন আবদুল্লাহ ইবনে রাওয়াহা (রা.), যাকে মুতা যুদ্ধের তৃতীয় সেনাপতি হিসেবে মহানবী (সা.) নিয়োগ দিয়েছিলেন।
তিনি উঠে তেজোদীপ্ত কণ্ঠে বললেন, ' মুসলিম সৈনিকবৃন্দ, এখন তোমরা শত্রুর মুখোমুখি হতে পছন্দ করছো না; অথচ তোমরা সবাই শাহাদাত লাভের উদ্দেশ্যে বের হয়েছো। আমরা তো শত্রুর সাথে সংখ্যা, শক্তি ও আধিক্যের দ্বারা লড়বো না। আমরা লড়বো দ্বীনের বলে বলীয়ান হয়ে- যে দ্বীনের দ্বারা আল্লাহ্‌ তা'আলা আমাদেরকে সম্মানিত করেছেন। তোমরা সামনে ঝাঁপিয়ে পড়। তোমাদের সামনে আছে দুটি কল্যাণের যে কোন একটি - হয় বিজয়ী হবে নতুবা শাহাদাত লাভ করবে।'

সকলে একবাক্যে বলে উঠলো, 'আল্লাহ্‌র কসম! ইবন রাওয়াহা ঠিক কথাই বলেছেন।'

তিন হাজার মুসলমানের কণ্ঠে ধ্বনি উঠল, 'আল্লাহু আকবার।' সিরিয়ার আকাশে এই সম্মিলিত তাকবীর ধ্বনিত- প্রতিধ্বনিত হয়ে ছড়িয়ে পড়ল সিরিয়ার পথ- প্রান্তরে। 

তথ্যসূত্র : আসহাবে রাসূলের জীবনকথা

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন